1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আমেরিকাকে বিশ্বাস করাই ছিল ভুল: আশরাফ ঘানি

  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ৬১৯ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকেই দায়ী করছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আশরাফ ঘানি। যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সহযোগী দেশগুলোকে বিশ্বাস করাই ছিল তার একমাত্র ভুল। বিবিসি-র রেডিও ফোর চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেছেন তিনি।

আশরাফ ঘানি বলেন, কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে কথিত শান্তি চুক্তি করেছিল আমেরিকা, সেই সময়ই তার সরকারকে দূরে ঠেলে দেয় ওয়াশিংটন। মার্কিনীদের আচরণে মনে হতো যেন তালেবান ও শান্তি প্রতিষ্ঠার বিষয়টি আমেরিকার ইস্যু ছিল, আফগানিস্তানের কোনো ইস্যু নয়।

তিনি আরো বলেন, আমাকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ওই চুক্তি হয়েছে। তালেবানের সঙ্গে বসার কোনো সুযোগই আমাদেরকে কখনো দেয়া হয়নি। প্রকৃতপক্ষে তারা আমাদেরকে একেবারে ভুলেই গিয়েছিল।

২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি মার্কিন সরকার তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে যাতে আফগানিস্তান থেকে আমেরিকা ১২ হাজার সেনা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দেয়। এর বিনিময়ে তালেবান যোদ্ধারা মার্কিন সেনাদের ওপর হামলা না করার প্রতিশ্রুতি দিয়েছিল। মার্কিন সরকার পরিবর্তনের পর জো বাইডেন ক্ষমতায় এসে মে মাসের পরিবর্তে ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের কথা বলেন।

পরবর্তিতে চলতি বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান এবং দেশ ছেড়ে চলে যান মার্কিন সমর্থিত সরকারের প্রধান আশরাফ ঘানি।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..